রানি এলিজাবেথের শেষকৃত্যের পরিকল্পনা ‘অপারেশন লন্ডন ব্রিজ’ ফাঁস

রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেলে কীভাবে তার শেষকৃত্য হবে সেই বিষয়ে যুক্তরাজ্যের পরিকল্পনা ফাঁস হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের এক সংবাদ সংস্থা ‘পলিটিকো’। 

এ বিষয়ে একটি রিপোর্টও প্রকাশ করেছে তারা। এতে বলা হয়েছে, ব্রিটেন সরকার এই পুরো পরিকল্পনার নাম দিয়েছে ‘অপারেশন লন্ডন ব্রিজ’।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি দিন ধরে রানির দায়িত্ব সামলাচ্ছেন দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুর ১০ দিন পরে তাকে কবর দেয়া হবে বলেই দাবি করা হয়েছে রিপোর্টে। 

তার আগে তার ছেলে তথা উত্তরসূরি যুবরাজ চার্লস পুরো যুক্তরাজ্য সফর করবেন। পরিকল্পনা অনুযায়ী রানির কফিন ব্রিটেনের পার্লামেন্টে তিনদিন রাখা থাকবে। কারণ দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ আসতে পারেন বলেই মনে করা হচ্ছে।

রানির শেষ যাত্রায় বহু মানুষ অংশ নিতে পারেন বলেই ধারণা ব্রিটেনের সরকারের। সেই কারণে কড়া নিরাপত্তার ঘেরাটোপে সবটা করা হবে বলেই পরিকল্পনা করা হয়েছে। 

‘পলিটিকো’ জানিয়েছে, সেন্ট পলস ক্যাথিড্রালে রানির শোকসভার আয়োজন করা হবে। বেশ কয়েকদিন ধরে চলবে সেই শোকসভা। সেইসাথে রানির মৃত্যুর দিন জাতীয় শোক ঘোষণা করা হবে ব্রিটেনে।

মার্কিন সংবাদ সংস্থার দাবি ঘিরে অবশ্য ব্রিটেন সরকার বা বাকিংহাম প্যালেস এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি। - এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //